মেনু নির্বাচন করুন
ফাইল

পিটিআই এর তথ্য পুস্তিকা শুধুমাত্র শিক্ষার্থিদের জন্য।

সুপারিনটেনডেন্টের বাণী

 

প্রাকৃতিক সম্পদে ভরপুর পাহাড়, নদী বেষ্টিত নান্দনিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি চট্টগ্রাম জেলা। এ জেলার প্রাচীনতম বিদ্যাপীঠ পটিয়া প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট প্রতিষ্ঠালগ্ন (১৯৬২ খৃষ্টাব্দ) থেকে সুনামের সাথে দেশ ও জাতির কল্যাণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ দানে অবদান রেখে আসছে।

শিক্ষা একটি শিল্প কর্ম। বিশ্বের বিভিন্ন শিল্পে অপরূপ কারিগর যেমনি কাজের মাধ্যমে নিপুণতা অর্জন করেন, শিক্ষায়তনেও একজন প্রশিক্ষণার্থী বিভিন্ন ব্যবস্থাপনার সুযোগে তার সুপ্ত প্রতিভার বিকাশ সাধনে সচেষ্ট হয়। প্রশিক্ষণালয়ে শিক্ষা দর্শনের আধূনিক চিন্তা, চেতনা, শিক্ষায় মনো-বৈজ্ঞানিক ভিত্তি, আধুনিক শিশু কেন্দ্রিক শিক্ষা পদ্ধতি ও কলা কৌশল, শিক্ষকদেরকে পেশাগত জীবনে কৃতকার্য হতে সহায়তা করে। প্রশিক্ষণ জীবনের অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা অন্ততঃ যদি একটিবার হলেও বিবেককে নাড়া দেয় এবং মুহুর্তকালের জন্যও তা কোমলমতি শিশুদের মধ্যে ছড়িয়ে দেয় তবেই মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত হবে এটাই আমাদের প্রত্যাশা।

প্রশিক্ষণার্থীদের সর্বোতমূখী অবহিতির লক্ষ্যে পি টি আই এর প্রাতিষ্ঠানিক পরিচিতি, শিক্ষাক্রমের পরিচয়, ব্যবস্থাপনার নিয়ম নীতিমালার উপস্থাপনে তথ্যপুস্তিকাটি একটি ক্ষুদ্র প্রয়াস। ইহাতে সন্নিবেশিত তথ্য ও পরামর্শে প্রশিক্ষণার্থীরা এই প্রতিষ্ঠানে অবস্থানকালীন সময়ের জন্য সঠিক দিক নির্দেশনা পাবেন।

পরিশেষে পরম করুণাময় আল্লাহ পাকের দরবারে অশেষ শুকরিয়া জ্ঞাপন করছি এবং যাদের মেধা ও শ্রমে তথ্য পুস্তিকাটি প্রকাশিত হলো তাদেরকে জানাচ্ছি ধন্যবাদ।

 

ফাইল

C-in-ed---PTI.Patiya.doc C-in-ed---PTI.Patiya.doc



Share with :

Facebook Twitter